ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   আবারো লকডাউন বাড়লো অস্ট্রেলিয়ায়

আবারো লকডাউন বাড়লো অস্ট্রেলিয়ায়

সেপ্টেম্বর ৭, ২০২০ - ১১:১০ পূর্বাহ্ণ

অস্ট্রেলিয়ার মেলবোর্নে করোনা পরিস্থিতির উন্নতি হতে শুরু করলেও আশঙ্কা না কমায় লকডাউন আরো দুই সপ্তাহ বাড়ানো হয়েছে।

দেরীতে হলেও অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের মেলবোর্নে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা কিন্তু কমতে শুরু করেছে। গেল সপ্তাহে প্রতিদিনই করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এক’শ জনের নিচে ছিলো। যদিও মৃত্যুর সংখ্যা এখনও বাড়ছে।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৫৩ জন। এবং করোনা আক্রান্ত হয়েছে ২৬ হাজার ২৫০ জনের মত। সংখ্যাটি ধীরে ধীরে কমতে শুরু করেছে। অস্ট্রেলিয়ায় প্রথম চার মাসে করোনা আক্রান্ত হয়েছিলো মাত্র ৭ হাজারের মত এবং সেখানে ১০০ জনের মত মারা গেছিলো বাকি যে ৬০০ জন মারা গেছে এবং ২০ হাজারের মত আক্রান্ত হয়েছে তা কিন্তু গত দ’মাসে।

এদিকে অস্ট্রেলিয়ার কয়েকটি শহরে লকডাউন ও সরকারের করোনা নীতিমালার বিরুদ্ধে আন্দোলনে নেমেছে বহু মানুষ। সরকারের অনুমতি ছাড়াই তারা একজায়গায় জড়ো হয়েছিলো এবং মাস্ক ব্যাবহার করছিলো না।

তাদের দাবি ছিল সরকার তাদের স্বাধীনতা খর্ব করছে। এই জন্য মেলবোর্নে পুলিশ মোতায়েন করা হয়েছিলো এবং পুলিশের সাথে ধাওয়া পালটা ধাওয়া হয়। সেখানে পুলিশ আয়োজকদের ভেতর থেকে ১২ জনকে বড় অঙ্কের জরিমানা করেছে। অনেককে জেলে নিয়ে গেছিলো যদিও পরে তারা বেরিয়ে এসেছে। অস্ট্রেলিয়ার সরকার চাচ্ছে আরো কয়েকদিন এই লকডাউন চলমান রাখতে তাহলে তারা করোনা আক্রান্ত রোগীর সংখ্যা শূন্যর কোঠায় নামিয়ে আনতে পারবে।

আগামী ডিসেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার এয়ারপোর্ট বন্ধ থাকবে বিদেশীরা চাইলেই ঢুকতে পারবে না। দেশটির সরকার বলছে তৃতীয় পর্যায়ে যেন অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা যেন বেড়ে না যায়। কারণ দেশটির সরকার অর্থনৈতিক মন্দার বিষয়টি জনগণের সামনে তুলে এনেছে এবং বলছে আগামী অনেক বছর ধরে এটি রিকোভার করতে হবে।

আপনার মতামত জানানঃ