ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   আফ্রিকার দেশ কঙ্গোর তিনটি বিরোধী দলের সদর দপ্তরে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে

আফ্রিকার দেশ কঙ্গোর তিনটি বিরোধী দলের সদর দপ্তরে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে

September 20, 2016 - 2:12 PM

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার দেশ কঙ্গোর তিনটি বিরোধী দলের সদর দপ্তরে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এসব কার্যালয়ের একটি থেকে দুজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার রাজধানী কিনশাসাতে এ ঘটনা ঘটেছে।

আগামী ডিসেম্বরের মধ্যে প্রেসিডেন্ট জোসেফ কাবিলার পদত্যাগ দাবিতে বিক্ষোভ করে যাচ্ছে বিরোধী দলগুলো। সোমবার বিক্ষোভ চলাকালে বিরোধী দলগুলোর সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। এতে ১৭ জন নিহত হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হলেও বিরোধীরা এ সংখ্যা ৫০ বলে দাবি করেছে। নিহতদের মধ্যে তিনজন পুলিশ সদস্যও রয়েছে, যাদেরকে পুড়িয়ে হত্যা করা হয়েছে।

বাবা লরেন্ট কাবিলা গুপ্তহত্যার শিকার হওয়ার পর ২০০১ সালে ক্ষমতায় আসেন জোসেফ কাবিলা। সাংবিধানিকভাবে তিনি আর প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন না। তবে সোমবার দেশটির নির্বাচন কমিশন নভেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচন পেছানোর ঘোষণা দিলে বিরোধী দলগুলো এর প্রতিবাদে রাস্তায় নেমে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার সকালে কঙ্গোর প্রধান বিরোধী দল ডেমোক্রেসি অ্যান্ড স্যোশাল প্রগেসের (ইউডিপিএস) কার্যালয়ে সশস্ত্র ব্যক্তিরা পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ করে। এসময় দুই ব্যক্তি অগ্নিদগ্ধ হয়ে মারা যায়। আহত হয়েছে আরো দুজন।

তবে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এ হামলার পেছনে নিরাপত্তা বাহিনীর কেউ জড়িত নয়। সরকারের মুখপাত্র ল্যাম্বার্ট মেন্ডে ইউডিপিএসের কার্যালয়ে হামলার নিন্দা জানান এবং তিনি বলেন, ‘ এ হামলার সঙ্গে নিরাপত্তা বাহিনীর কোনো ধরণের সংশ্লিষ্টতা নাই।’

আপনার মতামত জানানঃ