ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   আফগানিস্তানে বোমা বিস্ফোরণে ৭ জন নিহত

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে ৭ জন নিহত

আগস্ট ২৪, ২০২০ - ১১:৪১ পূর্বাহ্ণ
আফগানিস্তানে বোমা বিস্ফোরণে ৭ জন নিহত

আফগানিস্তানে একটি জনবহুল শহরে রাস্তার পাশে পেতে রাখা বোমা বিস্ফোরণে অন্তত ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। দেশটিতে যখন তালেবান ও সরকারের মধ্যে শান্তি আলোচনা শুরুর আগে এ ঘটনা ঘটলো।

রোববার (২৩ আগস্ট) গাজনি প্রদেশের জাগতু জেলায় প্রধান শহরের পাশে এই ঘটনা ঘটে। এ হামলার দায় এখন পর্যন্ত কোনো পক্ষ স্বীকার করেনি। নিহতদের মধ্যে ৩ নারী, ২ শিশু রয়েছে। তাদের বহন করা একটি ছোট গাড়ি যখন রাস্তা দিয়ে যাচ্ছিল তখন এ ঘটনা ঘটে বলে জানিয়েছে প্রাদেশিক সরকারের এক মুখপাত্র।

আফগানিস্তানে যুদ্ধ পরবর্তী সময় হিসেবে বিবেচনা করা হচ্ছে বর্তমান সময়টাকে। তালেবান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সমঝোতা এবং সরকারের সঙ্গে আলোচনার অগ্রগতির পরও দেশটিতে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয়নি। বরং এখনো দেশটির নাগরিকরা যুদ্ধ পরিস্থিতির মধ্যদিয়ে যাচ্ছেন।

এ বছরের জুলাইয়ে প্রকাশিত জাতিংঘের এক প্রতিবেদনে বলা হয়, দেশটিতে প্রায় ১ হাজার ৩শ’ মানুষ শুধু গত ৬ মাসে বিভিন্ন হামলায় নিহত হয়েছেন। আহত হয়েছেন শত শত মানুষ। দেশটিতে হতাহতদের মধ্যে অন্তত ৪০ শতাংশ নারী ও শিশু। নারীরা বিভিন্ন সময় বিভিন্নভাবে ছোটবড় সহিংসতার শিকার হয়ে থাকেন। কখনো কখনো হামলার লক্ষ্যবস্তুতেও পরিণত হয়েছেন বেসামরিক লোকজন। যেখানে নারী ও শিশুর সংখ্যাই বেশি।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি অনুযায়ী তালেবানের সব বন্দিকে মুক্তি দেয়ার কথা থাকলে নানা অজুতে কাবুল সরকার ৩২০ বন্দিকে এখনো মুক্তি দেয়নি। সরকার বলছে এসব বন্দির বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত হয়েছে এবং তারা মুক্তি পাওয়ার পর সহিংসতায় জড়াতে পারে। তাই তাদের মুক্তি না দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অন্যদিকে ফ্রান্সের ৫ নাগরিক হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় তালেবানের শীর্ষ স্থানীয় ৩ যোদ্ধাকে মুক্তি না দেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তাদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর যখন মুক্তির তারিখ ঘোষণা করা হয় সেই তারিখের একদিন আগে এই আহ্বান জানালে মুক্তি আটকে যায়। এতে উত্তেজনা ছড়িয়ে পড়ে তালেবানের মধ্যে।

অন্যদিকে সব বন্দিকে মুক্তি না দিলে তালেবানের হাতে বন্দি কাবুল সরকারের সব সেনাকে মুক্তি দেবে না বলে জানিয়েছে।

আপনার মতামত জানানঃ