ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ

আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ

October 20, 2016 - 11:27 AM

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস আজ। ১৯৪৮ থেকে আমেরিকায় জাতীয়ভাবে এবং ১৯৬৪ হতে বিশ্বব্যাপী প্রতি বছর অক্টোবর মাসের তৃতীয় বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস পালিত হয়ে আসছে।

বাংলাদেশসহ বিশ্বের ১০৮টি দেশের ৬০ হাজারের বেশি ক্রেডিট ইউনিয়নের প্রায় ২২ কোটি ২৭ লাখের বেশি সদস্য দিবসটি নানা কর্মসূচীর মাধ্যমে উদ্যাপন করবে।

ক্রেডিট ইউনিয়নের বিশ্ব সংগঠন ওয়ার্ল্ড কাউন্সিল অব ক্রেডিট ইউনিয়নস্ (উকু) (World Council of Credit Unions – WOCCU) আন্দোলনের সার্বিক অবস্থা ও প্রেক্ষাপট বিশ্লেষণ করে প্রতি বছর প্রতিপাদ্য নির্ধারণ করে। প্রতিপাদ্য অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশের ক্রেডিট ইউনিয়ন আন্দোলনে সম্পৃক্তরা বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করে। এবারের প্রতিপাদ্য ‘ক্রেডিট ইউনিয়ন:বিশ্বাসযোগ্য স্বকীয়তায় অনন্য’।

ক্রেডিট ইউনিয়ন দিবস উদ্যাপনের চূড়ান্ত লক্ষ্য হলো, বিশ্ব ও সাধারণ মানুষের উন্নয়নে ক্রেডিট ইউনিয়নগুলোর ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও ক্রেডিট ইউনিয়নের কর্মকান্ডে সদস্যদের সম্পৃক্ত করার সুযোগ সৃষ্টি করা।

ক্রেডিট ইউনিয়ন একটি সমাজভিত্তিক সমবায় আর্থিক প্রতিষ্ঠান। ক্রেডিট ইউনিয়নের সদস্যরা এর মালিক এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় পরিচালিত। পরস্পর সহযোগিতা ও সামাজিক দায়বদ্ধতা ক্রেডিট ইউনিয়ন পরিচালনার মূলভিত্তি। যারা প্রচলিত ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সেবা গ্রহণ করতে পারছে না, তারাই ক্রেডিট ইউনিয়নে সদস্য হয়ে একই ধরনের আর্থিক সেবা পেতে পারে। কারণ ক্রেডিট ইউনিয়নের উন্নয়ন প্রক্রিয়া হচ্ছে- নিজেদের অর্থে আত্ম-উন্নয়নের জন্যে স্থানীয়ভাবে অর্থ সঞ্চয় বা পুঁজি গঠনের ক্ষেত্র তৈরি করা।

বাংলাদেশে ১৯৫৫ সালে ফাদার চার্লস জে. ইয়াং সিএসসি ঢাকার লক্ষ্মীবাজারে মাত্র ৪৬ জন সদস্যের অংশগ্রহণে ‘দি খ্রীষ্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ, ঢাকা’ প্রতিষ্ঠা করে ক্রেডিট ইউনিয়নের গোড়াপত্তন করেন। এই ক্রেডিট ইউনিয়নের সাফল্যে অনুপ্রাণিত হয়ে পরবর্তী ষাট থেকে সত্তর দশকের মধ্যে দেশের প্রায় প্রতিটি খ্রীষ্টান ধর্মপল্লীতে ক্রেডিট ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়।

দেশের ব্যাপক জনগোষ্ঠির কাছে ক্রেডিট ইউনিয়নের সাফল্যের সংবাদ পৌঁছে দেয়ার লক্ষ্যে ফাদার চার্লস জে, ইয়াং এবং স্থানীয় নেতৃবৃন্দের অক্লান্ত পরিশ্রমে ১৯৭৯ সালের ১৪ জানুয়ারি ঢাকা ও গাজীপুর জেলার ১১টি ক্রেডিট ইউনিয়নের অংশগ্রহণে ক্রেডিট ইউনিয়নের জাতীয় পর্যায়ের সংগঠন ‘দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিঃ (কাল্ব)’ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৬ সালের ৩ জুন কাল্ব সমবায় বিভাগের নিবন্ধন লাভ করে। সেই থেকে কাল্ব দেশব্যাপী ক্রেডিট ইউনিয়ন আন্দোলন সম্প্রসারণ কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে কাজ করছে।

এখন পর্যন্ত বাংলাদেশের ৫৫টি জেলায় কাল্ব সদস্যভুক্ত ৮৫৮টি ক্রেডিট ইউনিয়নের মোট সদস্য ৫ লাখ ২৫ হাজার। সদস্যদের সঞ্চয়ের পরিমাণ ২২৮৪ কোটি টাকার ওপরে।

আপনার মতামত জানানঃ