ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   আনুষ্ঠানিক অভিযোগ দাখিল পেছাল তিন রাজাকারের

আনুষ্ঠানিক অভিযোগ দাখিল পেছাল তিন রাজাকারের

September 19, 2016 - 11:11 AM

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার আটপাড়া থানার সোহরাব ফকিরসহ তিন রাজাকারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের জন্য আগামী ২৮ নভেম্বর ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

সোমবার রাষ্ট্রপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন বিচারপতির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নী।

আজ আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের নির্ধারিত দিন ধার্য ছিল। এর আগে গত ৮ সেপ্টেম্বর এই তিন রাজাকারের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন তদন্ত সংস্থা।

নেত্রকোনার এই তিনজন হলেন- শান্তি কমিটির সদস্য ও রাজাকার হেদায়েত উল্লাহ ওরফে মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০), রাজাকার এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু (৭০) ও রাজাকার সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮)।

এদের মধ্যে দুই সহোদর আঞ্জু-মঞ্জু পলাতক, সোহরাব আলী কারাগারে রয়েছেন।

তিনজনেরই গ্রামের বাড়ি নেত্রকোনার আটপাড়া থানার কুলশ্রীতে। তবে আঞ্জু থাকেন রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথর পাড়ায়। অন্যদিকে ছোরাপ একই জেলার মদন থানার জাহাঙ্গীরপুরে থাকেন।

সংস্থার অন্যতম কর্মকর্তা মোহাম্মদ আবদুর রশিদ এই মামলার তদন্ত করেন।

এই তিনজন রাজাকারের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যা‌তন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা, গণহত্যা ও দেশত্যাগে বাধ্যকরণের মতো অপরাধের সন্ধান পাওয়া গেছে। মামলায় ৪০ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।

নেত্রকোনার আটপাড়া থানার মধুয়াখারী গ্রাম, মোবারকপুর গ্রাম, সুখারী গ্রাম এবং মদন থানার মদন গ্রামে সংঘটিত এসব অপরাধের ভিত্তিতে এই তিন আসামির বিরুদ্ধে ছয়টি অভিযোগ প্রস্তুত করা হয়েছে বলে জানান তদন্ত সংস্থার সমন্বয়ক আব্দুল হান্নান।

আপনার মতামত জানানঃ