ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   আনারস আচারের রেসিপি

আনারস আচারের রেসিপি

অক্টোবর ৩০, ২০২০ - ৯:৩৮ অপরাহ্ণ

আচারকে বলা হয় রুচিবর্ধক খাবার। আজকাল ব্যতিক্রমি কতকিছু দিয়েই আচার বানানো হয়। তেমনই এক আচার নাম পাইনঅ্যাপেল বা আনারসের আচার।

তাহলে জেনে নিন রেসিপি

উপকরণ যা লাগবে:

১. একটি আনারস
২. চিনি
৩. লবণ
৪. ধনিয়া
৫. জিরা
৬. পাঁচফোড়ণ
৭. গুড়া মরিচ
৮. শুকনা মরিচ তিনটি
৯. তেতুল তিনটি

যেভাবে বানাবেন:

প্রথমেই আনারসটা ধুয়ে ছিলে নিতে হবে। আনারস ছোলা হয়ে গেলে মাঝের শক্ত অংশ ফেলে ছোট ছোট পিস করে কেটে নিন। এবারে ড্রাই মসলাগুলো টেলে নিয়ে ঠান্ডা হওয়া অব্দি অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে এলে আধা ভাঙ্গা গুড়া করে নিন।

এবার মূল আচার তৈরির পালা। একটি কুকিং ডিশে দুই টে. চামচ সরিষার তেল হাল্কা গরম করে তাতে কেটে রাখা আনারসগুলো দিয়ে দিন। এখন এই আনারস কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। আনারস থেকে পানি ছাড়তে শুরু করলে দিয়ে দিন ৩ টে. চামচ চিনি। চিনি গলে আরও কিছুটা পানি পানি হবে। এ পর্যায়ে এটাকে ঢেকে দিতে যাতে আনারস সিদ্ধ হয়ে যায়।

পানি একটু শুকিয়ে আসলে ঢাকনা তুলে একটু নেড়ে আনারসগুলো ওলোটপালট করে দিতে হবে। এরপর দিয়ে দিন স্বাদ মতো লবণ ও আধা চা চামচ গুড়া মরিচ। একখানা আনারসের জন্য এই পরিমাণ মরিচই যথেষ্ট তবে টেস্ট অনুযায়ী ঝালটা কম-বেশি দেয়া যায়।এবার এতে একে পাঁচফোরণ গুড়া, তেতুলের পাল্প, শুকনো মরিচ তিনটি এবং জিরা-ধনিয়ার গুঁড়া দিয়ে দিন।

সব উপকরণ ভালোভাবে মিশিয়ে আবারও ঢেকে দিন।  আচারের গ্রেভিটা ঘন হয়ে এলে এই পর্যায়ে দিয়ে দিন কিছু কালোজিরা। আচারটা একদম মাখোমাখো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন।

আপনার মতামত জানানঃ