ক্রাইম পেট্রোল বিডি  »  বিনোদন   »   আজ মহানায়ক উত্তম কুমারের জন্মদিন

আজ মহানায়ক উত্তম কুমারের জন্মদিন

সেপ্টেম্বর ৩, ২০২০ - ৮:০৪ অপরাহ্ণ
মহানায়ক উত্তম কুমার

বাঙালির একমাত্র ম্যাটিনি আইডল উত্তম কুমার। বাঙালির প্রাণের খুব কাছাকাছিই ছিলেন, আছেন ও থাকবেন মহানায়ক উত্তম কুমার। ভারতীয় অভিনেতা হলেও তিনি ওপার-এপার দুই বাংলাতেই সমান জনপ্রিয়।

আজ (৩ সেপ্টেম্বর) এ মহানায়কের জন্মদিন। আজকের দিনেই ১৯২৬ সালে কলকাতার ভবানীপুরে মধ্যবিত্ত পরিবারের জন্মেছিলেন এই কিংবদন্তি নায়ক। তার প্রকৃত নাম অরুণকুমার চট্টোপাধ্যায়।

উত্তম কুমারের জীবনের শুরুটা মোটেও মসৃণ ছিল না। সংসারের হাল ধরতে শিক্ষাজীবন শেষ না করেই কলকাতা পোর্টে কেরানির চাকরি শুরু করেন। পরে অভিনয়ের প্রতি গভীর অনুরাগ থেকে কাজ করেন মঞ্চে। সাধারণ মধ্যবিত্ত পরিবার থেকে এসে চলচ্চিত্র জগতে প্রতিষ্ঠা পেতে অনেক পরিশ্রম করতে হয়েছে তাকে।

ভারতীয় বাঙালি এ চলচ্চিত্র অভিনেতা চিত্রপ্রযোজক এবং পরিচালকও ছিলেন। কর্মগুণে তিনি পরিচিত ‘মহানায়ক’ হিসেবে। সারাজীবনে দুই শতাধিক ছবিতে অভিনয় করেন। অগ্নিপরীক্ষা, সপ্তপদী, ঝিন্দের বন্দী, অ্যান্টনি ফিরিঙ্গি, নায়ক, পথে হলো দেরি, হারানো সুর, সাগরিকা, পুত্রবধূ, চাঁপা ডাঙার বৌ, রাই কমল, চৌরঙ্গী, অমানুষ, স্ত্রী, নিশিপদ্ম, বন পলাশীর পদাবলী, মরুতীর্থ হিংলাজ, নায়ক ও ওগো বঁধু সুন্দরী তার আলোচিত চলচ্চিত্র।

১৯৮০ সালের ২৪ জুলাই তার মৃত্যুর পর অস্কারজয়ী চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায় বলেছিলেন, হলিউডের যেকোনো অভিনেতার সঙ্গে উত্তম কুমারের তুলনা করা যায়। ১৯৫৪ থেকে আজো বাঙালির জীবনে তিনি অপ্রতিদ্বন্দ্বি ম্যাটিনি আইডল। তার অভিনয় ভঙ্গি প্রায়ই অনুকরণ করতে দেখা যায় বিভিন্ন অভিনেতাদের।

সুচিত্রা সেন, সাবিত্রী চট্টোপাধ্যায়, সুপ্রিয়া দেবী, মাধবী মুখোপাধ্যায়, সুমিত্রা মুখোপাধ্যায়, শর্মিলা ঠাকুর-সহ প্রতিটি নায়িকার সঙ্গে চুটিয়ে অভিনয় করে গিয়েছেন।

নায়ক থেকে খলনায়ক প্রতিটি চরিত্রেই মন জয় করেছেন। বাঙালির কাছে উত্তম কুমার অতি আহ্লাদের, খুব কাছের ও প্রিয়। সাদা কালো হোক বা রঙিন ছবি উত্তম কুমারের জনপ্রিয়তা ছাড়িয়ে কাল থেকে মহাকালে ছড়িয়ে।

আপনার মতামত জানানঃ