ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   আজ পিএসজিতে শেষদিন কাভানির

আজ পিএসজিতে শেষদিন কাভানির

জুন ৩০, ২০২০ - ৯:৩০ অপরাহ্ণ
কাভানি

প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) সঙ্গে ৭ বছরের সম্পর্ক আজ শেষ হচ্ছে এডিনসন কাভানির । মঙ্গলবার (৩০ জুন) ফ্রেঞ্জ লিগ ওয়ান চ্যাম্পিয়নদের বিদায় দেবেন উরুগুইয়ান ফরোয়ার্ড।

ইতালিয়ান ক্লাব নাপোলি থেকে ২০১৩ সালে পিএসজিতে যোগ দেন কাভানি। এরপর ফরাসি জায়ান্টদের আক্রমণভাগের অন্যতম অস্ত্র হয়ে ওঠেন তিনি। পার্ক দে প্রিন্সেসে তিনি সতীর্থ হিসেবে পেয়েছেন নেইমার, অ্যাঙ্গেল ডি মারিয়া, কিলিয়ান এমবাপ্পে, থিয়াগো সিলভা, মাউরো ইকার্দি, মার্কো ভেরাত্তি, কেইলর নাভাস, হুলিয়ান ড্রাক্সলারদের মতো তারকাদের।

তাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এবারের লিগ ওয়ান ট্রফিসহ পিএসজিকে ১৯টি শিরোপা এনে দিয়েছেন ৩৩ বছর বয়সী তারকা। ক্লাবটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা কাভানি। সব প্রতিযোগিতা মিলে ৩০১ ম্যাচে করেছেন ২০০ গোল। তার মধ্যে লিগ ওয়ানে ১৩৮ গোল করেছেন ২০০ ম্যাচে।

পিএসজির সঙ্গে কাভানির চুক্তি ছিল চলতি বছরের ৩০ জুন পযর্ন্ত। চুক্তি নবায়ন না করায় টমাস টুখেলের দল চলতি চ্যাম্পিয়নস লিগের শেষ আট নিশ্চিত করলেও টুর্নামেন্টে খেলবেন না তিনি। কাভানির নতুন ঠিকানা এখনও ঠিক হয়নি।

কাভানি তার কর্মজীবন শুরু করেন মন্তেভিদিও শহরের দানুবিও নামক ক্লাবে। সেখানে তিনি দুই বছর খেলেন। এরপর ২০০৭ সালে তিনি যোগ দেন পালেরমোতে। তিনি ক্লাবে চারটি মৌসুম কাটান এবং লীগের ১০৯ খেলায় ৩৪ গোল করেন। ২০১০ সালে, কাভানি যোগ দেন নাপোলিতে। ২০১১–১২ মৌসুমে, তিনি ক্লাবের হয়ে কোপা ইতালিয়া শিরোপা জিতেন। যা ক্লাবের হয়ে তার প্রথম সম্মাননা। ঐ প্রতিযোগিতায় তিনি ৫ গোল করে শীর্ষ গোলদাতা হন। নাপোলির হয়ে প্রথম দুই মৌসুমে কাভানি ৩৩টি করে গোল করেন এবং তৃতীয় মৌসুমে ৩৮টি গোল করে মৌসুমে সিরি এ এর সর্বোচ্চ গোলদাতা হন। ২০১৩ সালের ১৬ জুলাই, ৬৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে স্থানান্তরিত হন কাভানি।

জাতীয় দলের হয়ে কাভানির অভিষেক হয় ২০০৮ সালে ফেব্রুয়ারি ৬কলম্বিয়ার বিপক্ষে। তিনি উরুগুয়ের হয়ে ২০১০ ফিফা বিশ্বকাপ এবং ২০১১ কোপা আমেরিকায় অংশগ্রহণ করেন। ২০১০ বিশ্বকাপে তিনি একটি গোল করেন, প্রতিযোগিতায় উরুগুয়ে চতুর্থ হয়। তিনি উরুগুয়ে দলের সদস্য হিসেবে ২০১১ কোপা আমেরিকা শিরোপা জিতেন, যা উরুগুয়ের রেকর্ড ১৫তম শিরোপা।

আপনার মতামত জানানঃ