ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   আগুন নিয়ে খেলবেন না, যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

আগুন নিয়ে খেলবেন না, যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

আগস্ট ১৩, ২০২০ - ১:০৯ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

তাইওয়ানের প্রতি মার্কিন সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকারে ওয়াশিংটনকে আগুন নিয়ে না খেলতে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। তাইওয়ান সফররত মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স এজার সেখানকার গণতন্ত্রপন্থী সাবেক প্রেসিডেন্টের সমাধি পরিদর্শনসহ নানা কার্যকলাপ ঘিরে বেশ ক্ষেপেছে চীন।

বুধবার (১২ আগস্ট) তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড দাবি করা বেইজিং হুঁশিয়ারি দিয়েছে যে, আগুন নিয়ে খেললে যুক্তরাষ্ট্রকে পুড়তে হবে।

১৯৭৯ সালের পর থেকে তাইওয়ানের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক রাখেনি আমেরিকা। তৎকালীন পরিস্থিতিতে চীনের পক্ষ নিয়েই এই পদক্ষেপ নিয়েছিল তারা। তবে ইদানীং চীন-আমেরিকা সম্পর্কের অবনতির পরে সেই চিত্র বদলেছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ এই কর্মকর্তার তাইওয়ান সফরে অস্বস্তিতে চীন।

মার্কিন সরকারের সর্বোচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধির তাইওয়ান সফরের ঘটনা গত কয়েক দশকের মধ্যে এটিই প্রথম। স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স এজার তিন দিনের সফরে তাইওয়ান যান। সফরকালে তিনি করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে চীনের ভূমিকার সমালোচনা করেন।

এ ছাড়া সফরের শেষ দিন গতকাল বুধবার তাইওয়ানে এক মাস্কের কারখানা পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, ‘বন্ধু ও অংশীদার হিসেবে তাইওয়ানের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে।’ বিশেষ করে তাইওয়ানের নিরাপত্তা, অর্থনীতি ও স্বাস্থ্য খাতে যুক্তরাষ্ট্রের সহায়তার কথা বলেন এজার।

একই দিন তাইওয়ানের উদ্দেশ্যে হুঁশিয়ারি দিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও বলেন, তাইওয়ানের কর্তৃপক্ষকে আমি স্মরণ করিয়ে দিতে চাই, তারা যেন অন্যদের আজ্ঞাবহ না হয়, বিদেশিদের সমর্থনের ওপর নির্ভরশীল না হয় এবং স্বাধীনতার পথে অগ্রসর না হয়; তাহলে কিন্তু ফেরার পথ থাকবে না।’

১৯৪৯ সাল থেকে তাইওয়ানে স্বায়ত্তশাসন চলছে। শাসকদের রদবদল ঘটলেও এ ভূখণ্ড কখনো স্বাধীনতা ঘোষণার পথে হাঁটেনি। আর চীনও সেটা চায় না।

আপনার মতামত জানানঃ