ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   আগস্ট মাসে ১৩৪ কোটি টাকার মাদকদ্রব্য ৪১৭ জনকে আটক করা হয়

আগস্ট মাসে ১৩৪ কোটি টাকার মাদকদ্রব্য ৪১৭ জনকে আটক করা হয়

September 3, 2016 - 11:05 AM

নিজস্ব প্রতিবেদক : দেশের বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে আগস্ট মাসে ১৩৪ কোটি টাকার মাদকদ্রব্য ও চোরাচালান জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। পাশাপাশি মাদক ও চোরাচালান, অবৈধভাবে সীমান্ত পারাপার ও অবৈধ অনুপ্রবেশের কারণে ৪১৭ জনকে আটক করা হয়।

বিজিবির আগস্ট মাসের বিভিন্ন অভিযান ও পরিসংখ্যান পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া যায়।

অভিযানে বিজিবি সারা দেশ থেকে বিপুল পরিমাণ ইয়াবা, ফেনসিডিল, গাঁজা, বিদেশি মদ, হেরোইন, নেশাজাতীয় ইনজেকশন জব্দ করে।

এ ছাড়া সীমান্ত থেকে বিজিবি বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে শাড়ি, থ্রিপিস-শার্টপিস, থান কাপড়, সিএফটি কাঠ, স্বর্ণ, তক্ষক এবং কষ্টি পাথরের মূর্তি জব্দ করেছে। পাশাপাশি সীমান্তে পিস্তল, ম্যাগাজিনসহ আগ্নেয়াস্ত্র উদ্ধার করে বিজিবি।

পরিসংখ্যানে দেখা যায়, উদ্ধারকৃত মাদকদ্রব্যের মধ্যে রয়েছে ৬ লাখ ৬২ হাজার ৫৯৭ পিস ইয়াবা, ২০ হাজার ৫৪ বোতল ফেনসিডিল, ১ হাজার ৬৩৫ কেজি গাঁজা, ২২ হাজার ১৩৮ বোতল বিদেশি মদ, ৪ কেজি ৩২৮ গ্রাম হেরোইন, ৬ হাজার ৮০৯টি নেশাজাতীয় ইনজেকশন এবং ২৩ লাখ ৩৫ হাজার ৭০৯ পিস অবৈধ ট্যাবলেট।

এ ছাড়া জব্দকৃত চোরাচালান দ্রব্যের মধ্যে ১৪ হাজার ১৯১ পিস শাড়ি, ৪ হাজার ৪৭০ পিস থ্রিপিস-শার্টপিস, ৭ হাজার ৯১৮ মিটার থান কাপড়, ২ হাজার ৯১৭টি সিএফটি কাঠ, ১ কেজি ৩২৯ গ্রাম স্বর্ণ, ২টি তক্ষক এবং ২টি কষ্টি পাথরের মূর্তি জব্দ করে বিজিবি। পাশাপাশি বিজিবির অভিযানে সীমান্তের বিভিন্ন জায়গা থেকে ৩টি পিস্তল, ৪টি ম্যাগজিন, ১৬ রাউন্ড গুলি এবং ৩ কেজি গান পাউডার উদ্ধার করা হয়।

বিজিবি জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা জানান, মাদকদ্রব্য ‍উদ্ধার এবং চোরাচালান বন্ধের পাশাপাশি সীমান্তে অবৈধ অনুপ্রবেশ রোধে কাজ করছে বিজিবি। এ ছাড়া মাদক চোরাচালানের সঙ্গে জড়িতদের আটক করে আইনের আওতায় নিয়ে আসা হচ্ছে।

তিনি বলেন, শুধু আগস্ট মাসে চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৩৫ জন এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১৮৪ জন বাংলাদশিকে আটক করেছে বিজিবি। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ছাড়া বাংলাদেশ-মায়ানমার সীমান্তে মায়ানমারের ৯৮ জন নাগরিককে অবৈধ অনুপ্রবেশের দায়ে আটক করে সে দেশে ফিরিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত দেশের বিভিন্ন সীমান্তে ৬১৯ কোটি ৮ লাখ ৯৪ হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরণের মাদকদ্রব্য উদ্ধার এবং চোরাচালান জব্দ করে বিজিবি। অন্যদিকে সীমান্তে চোরাচালনের দায়ে এক হাজার ১৪৩ জন, অবৈধভাবে সীমান্ত পার করার দায়ে ৯৬৬ জনকে আটক করা হয়েছে। পাশাপাশি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে অবৈধ অনুপ্রবেশের দায়ে এই আট মাসে দুই হাজার ৮০৫ জন মিয়ানমারের নাগরিককে আটক করে সেদেশে ফিরিয়ে দেওয়া হয়েছে।

আপনার মতামত জানানঃ