ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   আইএসের শীর্ষ কমান্ডার তুরস্কে আটক

আইএসের শীর্ষ কমান্ডার তুরস্কে আটক

সেপ্টেম্বর ১, ২০২০ - ৮:০৬ অপরাহ্ণ
আইএসের শীর্ষ কমান্ডার তুরস্কে আটক

তুরস্কে জঙ্গিগোষ্ঠী আইএস-এর এক শীর্ষ কমান্ডারকে আটক করেছে দেশটির পুলিশ। মঙ্গলবার সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু জানান, আটক আইএস কমান্ডারের নাম মাহমুত ওজদিন। হামলা চালানোর নির্দেশ দিয়ে তাকে তুরস্কে পাঠানো হয় বলেও দাবি করেন তিনি।

তুরস্কের আদানা প্রদেশ থেকে তাকে আটক করা হয়। সোয়লু জানান, তাদের আইএসবিরোধী অভিযান অব্যাহত রয়েছে। ২০১৯ সালে তুরস্কে নিজেদের উপস্থিতি স্বীকার করে আইএস। দেশটিতে অসংখ্য হামলা চালিয়েছে জঙ্গিগোষ্ঠীটি। তুরস্কে হামলা চালানোর জন্য ইরাক এবং সিরিয়া থেকে আটক হওয়া জঙ্গিকে অব্যাহতভাবে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান সোয়লু।

মঙ্গলবার এক টুইট বার্তায় মাহমুত ওজদিনের আটককে কৃতিত্বপূর্ণ আখ্যা দিয়ে তুর্কি পুলিশকে অভিনন্দন জানায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সোয়লু জানান, ওজদিন তুরস্কে হামলার পরিকল্পনা করছিলেন। তার নেতৃত্বে ছিল ১০/১২ আইএস সন্ত্রাসী। ডেইলি সাবাহ জানায়, হামলার পাশাপাশি তুর্কি রাজনৈতিক নেতাদের অপহরণের পরিকল্পনা ছিল গোষ্ঠীটির। অভিযানে কম্পিউটার, বিভিন্ন কাগপত্র, অস্ত্র এবং গোলাবারুদ উদ্ধার করা হয়েছে জঙ্গিদের কাছ থেকে।

আনাদোলু এজেন্সি জানিয়েছে, সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়ে এদিন আরো তিন সন্দেহভাজনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

পুলিশ জানিয়েছে, তুরস্কে আইএস বিরোধী অসংখ্য অভিযান চালানো হয়েছে। জুলাইতে ইস্তাম্বুলে হামলার পরিকল্পনাকারী সন্দেহে ২৭ জনকে আটক করা হয়।

গেলো সপ্তাহে পুলিশ জানায়, তারা এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। ইস্তাম্বুলে হামলার পরিকল্পনা ছিল তার। গ্রেফতার ব্যক্তির সঙ্গে জঙ্গিগোষ্ঠী আইএস’র সম্পৃক্ততা রয়েছে বলেও জানায় পুলিশ। এসময় ওই ব্যক্তির হোটেল রুম থেকে গোলাবারুদ এবং দীর্ঘপাল্লার অস্ত্র উদ্ধার করে নিরাপত্তা বাহিনী।

তুরস্কে বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে আইএস। ২০১৭ সালে নাইটক্লাবে আইএস’র হামলায় ৩৯ জন নিহত হয়।

আপনার মতামত জানানঃ