ক্রাইম পেট্রোল বিডি  »  প্রযুক্তি   »   অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বাজারে বর্তমানে শীর্ষ অবস্থানে রয়েছে স্যামসাং

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বাজারে বর্তমানে শীর্ষ অবস্থানে রয়েছে স্যামসাং

September 2, 2016 - 4:09 AM

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বাজারে বর্তমানে শীর্ষ অবস্থানে রয়েছে স্যামসাং। কোরিয়ার বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানটি এবার বিপাকে পড়েছে তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘গ্যালাক্সি নোট ৭’ নিয়ে।

এ বছরের বহুল প্রতীক্ষিত অন্যতম স্মার্টফোন স্যামসাংয়ের গ্যালাক্সি নোট ৭। বাজার বিশ্লেষকদের মতে, অত্যাধুনিক এই ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে নিয়ে এসেছে স্মার্টফোন আগামী সপ্তাহে উন্মোচন হতে যাওয়া অ্যাপলের আইফোন ৭-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে।

কিন্তু প্রতিদ্বন্দ্বিতা শুরু হওয়ার আগেই মানহীন ব্যাটারির স্মার্টফোনের তকমা লেগেছে গ্যালাক্সি নোট ৭-এর গায়ে! বাজারে ছাড়ার পর গ্রাহকদের কাছ থেকে গুরুতর অভিযোগ আসার ফলে অত্যাধুনিক এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটির সরবরাহ স্থগিত করে দিয়েছে স্যামসাং। ফলে বেশ কয়েকটি দেশের ব্যবহারকারীদের হাতে ফোনটি পৌঁছাতে দেরি হবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনটি দক্ষিণ কোরিয়ার বাজার ছাড়াও ১৯ আগস্ট যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার বাজারে ছাড়া হয়। ৩১ আগস্ট বাংলাদেশে গ্রামীণফোনের সঙ্গে যৌথভাবে স্মার্টফোনটি উন্মোচন করে স্যামসাং এবং ১ সেপ্টেম্বর থেকে এদেশে প্রি-বুকিং শুরু হওয়ার কথা জানায়। বাংলাদেশের বাজারে স্মার্টফোনটি মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৯ হাজার ৯০০ টাকা। আজ ২ সেপ্টেম্বর যুক্তরাজ্যের বাজারে নতুন এই স্মার্টফোনটি উন্মোচন হওয়ার কথা ছিল।

কিন্তু এরই মধ্যে অনেক ক্রেতার কাছ থেকে অভিযোগ এসেছে, চার্জিংয়ের সময় ব্যাটারি বিস্ফোরণের মতো গুরুতর ঘটনার। দক্ষিণ কোরিয়ায় কয়েকজন ব্যবহারকারী সামাজিক যোগাযোগমাধ্যমে বিস্ফোরিত গ্যালাক্সি নোট ৭-এর ছবি ও ভিডিও প্রকাশ করেছেন।

ফলে পুণরায় ফোনটির মাননিয়ন্ত্রণ পরীক্ষা করা হবে। এ কারণে সরবরাহ স্থগিত রাখায়, যেসব দেশে ফোনটি পাওয়ার কথা ছিল, তা পিছিয়ে যাচ্ছে। স্যামসাংয়ের একজন মুখপাত্র সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘গ্যালাক্সি নোট ৭-এর মুক্তি পিছিয়ে যাচ্ছে, কারণ মাননিয়ন্ত্রণের জন্য বাড়তি কিছু পরীক্ষা করে দেখছি আমরা।’

তবে ঠিক কী ধরনের সমস্যা চিহ্নিত করে তা মোকাবেলা করা হচ্ছে কিংবা দক্ষিণ কোরিয়া ছাড়া অন্যান্য দেশের বাজারে গ্যালাক্সি নোট ৭ সমস্যাগ্রস্ত কিনা, সে ব্যাপারে কোনো মন্তব্য করেনি স্যামসাং কর্তৃপক্ষ।

গত বছর গ্যালাক্সি এস৬ এজ স্মার্টফোনের কার্ভড ডিসপ্লেতে উদপাদন সমস্যা থাকায় স্মার্টফোনটির বিক্রির ফলাফল ছিল হতাশাজনক। সুতরাং এবার গ্যালাক্সি নোট ৭ এর সমস্যার সমাধান দ্রুত না করতে পারলে অত্যাধুনিক এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটিরে বিক্রি নিয়ে ঝুঁকির পুণরাবৃত্তি ঘটতে পারে।

আপনার মতামত জানানঃ