ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   অশ্বিন ভোগালেন কিউইদের

অশ্বিন ভোগালেন কিউইদের

October 10, 2016 - 1:39 PM

ক্রীড়া ডেস্ক : ইন্দোর টেস্টের তৃতীয় দিন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ভোগালেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের।

প্রথম ইনিংসে ভারতের ৫৫৭ রানের বোঝা মাথায় নিয়ে শতরানের উদ্বোধনী জুটির পরও নিউজিল্যান্ড অলআউট হয়েছে ২৯৯ রানে। অশ্বিন একাই নিয়েছেন ৬ উইকেট।

২৫৮ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে তৃতীয় দিন শেষে ভারতের সংগ্রহ বিনা উইকেটে ১৮। লিড দাঁড়িয়েছে ২৭৬ রানের।

ইন্দোরের হোলকার ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনের বিনা উইকেটে ২৮ রান নিয়ে সোমবার তৃতীয় দিন শুরু করেছিল নিউজিল্যান্ড। দুই ওপেনার মার্টিন গাপটিল ও টম ল্যাথাম দলকে ভালোই এগিয়ে নিচ্ছিলেন। দুজনই পূর্ণ করেন ফিফটি। লাঞ্চের আগে ল্যাথামকে (৫৩) নিজের ফিরতি ক্যাচ বানিয়ে ১১৮ রানের জুটি ভাঙেন অশ্বিন।

লাঞ্চের আগে ওই একটি উইকেটই পড়েছিল। কিন্তু দ্বিতীয় সেশনে ভোজবাজির মতো সব পাল্টে যায়। ১ উইকেটে ১২৫ রান নিয়ে লাঞ্চের পর ব্যাট করতে নেমে সফরকারীরা চা বিরতিতে যায় ৬ উইকেটে ২১৬ রানে। যেখানে প্রথম সেশনে পড়েছিল ১ উইকেট, দ্বিতীয় সেশনে নেই ৫ উইকেট!

দলীয় ১৩৪ থেকে ১৪৮, ১৪ রানের মধ্যেই ফিরে যান অধিনায়ক কেন উইলিয়ামসন (৮), রস টেলর (০), গাপটিল (৭২) ও লুক রনকি (০)। উইলিয়ামসনকে বোল্ড করার পর টেলর ও রনকিকে অজিঙ্কা রাহানের ক্যাচে পরিণত করেন অশ্বিন। গাপটিলকেও তিনিই রানআউট করে বিদায় করেন।

এরপর নিউজিল্যান্ড অলআউট হওয়ার আগে ২৯৯ করতে পারে মূলত জেমস নিশামের ব্যাটে। ষষ্ঠ উইকেটে বিজে ওয়াটলিংয়ের (২৩) সঙ্গে ৫৩ ও সপ্তম উইকেটে মিচেল স্যান্টনারের (২২) সঙ্গে ৫২ রানের কার্যকরী দুটি জুটি গড়েন নিশাম। অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে তিনি ১১৫ বলে ১১ চারে করেন ৭১ রান।

৮১ রানে ৬ উইকেট নিয়েছেন অশ্বিন। ৮০ রানে ২ উইকেট আরেক স্পিনার রবীন্দ্র জাদেজার। ৩৯ টেস্টে ২০ বার ইনিংসে পাঁচ উইকেট নিলেন অশ্বিন। তার চেয়ে কম ম্যাচে ইনিংসে ২০ বার পাঁচ উইকেট নিয়েছেন কেবল ইংলিশ পেসার সিডনি বার্নেস (২৫ ম্যাচ) ও অস্ট্রেলিয়ান স্পিনার ক্লারি গ্রিমেট (৩৭ ম্যাচ)।

নিউজিল্যান্ডকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত। কিন্তু তৃতীয় ওভারে টেন্ট বোল্টের বল স্কয়ার লেগে ঠেলে ২ রান নিয়ে গিয়ে ডাইভ দিয়ে কাঁধে চোট পেয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন গৌতম গম্ভীর। দিন শেষে মুরালি বিজয় ১১ ও চেতেশ্বর পূজারা ১ রানে অপরাজিত আছেন।

এর আগে অধিনায়ক বিরাট কোহলির দ্বিতীয় ডাবল সেঞ্চুরি (২১১) ও অজিঙ্কা রাহানের ক্যারিয়ার সেরা ১৮৮ রানের সুবাদে ৫ উইকেটে ৫৫৭ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

আপনার মতামত জানানঃ