ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   অর্থবছরের প্রথম প্রান্তিকে রপ্তানি আয় বেড়েছে

অর্থবছরের প্রথম প্রান্তিকে রপ্তানি আয় বেড়েছে

October 10, 2016 - 2:14 PM

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রপ্তানি আয় হয়েছে ৮০৭ কোটি ৮৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার। গত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে আয় হয় ৭৭৫ কোটি ৯০ লাখ ডলার।

প্রথম প্রান্তিকে আগের বছরের তুলনায় রপ্তানি আয় বেড়েছে ৪ দশমিক ১২ শতাংশ। একক মাস হিসেবে সেপ্টেম্বরে রপ্তানি আয় হয়েছে ২২৪ কোটি ১০ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, প্রথম তিন মাসে রপ্তানিতে আয় হয়েছে ৮০৭ কোটি ৮৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার। অথচ এই সময়ে লক্ষ্যমাত্রা ছিল ৮৯৪ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। সে হিসাবে দেখা যায়, আলোচ্য সময়ে লক্ষ্যমাত্রার বিপরীতে রপ্তানি আয় কমেছে ৯ দশমিক ৬৯ শতাংশ।

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বর মাসে ২৭৩ কোটি ৫০ লাখ ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। রপ্তানি আয় হয়েছে ২২৪ কোটি ১০ লাখ ১০ হাজার মার্কিন ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় আয় কমেছে ১৮.০৬ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে রপ্তানি ছিল ২৩৭ কোটি ৪৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। সেই হিসাবে আগের বছরের সেপ্টেম্বরের তুলনায় রপ্তানি আয় কমেছে ৫.৬৩ শতাংশ।

আলোচ্য সময়ে নিটওয়্যার খাতে লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি কমেছে দশমিক ৭৩ শতাংশ। তবে গত বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ৪ দশমিক ৬৪ শতাংশ। আলোচ্য সময়ে লক্ষ্যমাত্রার চেয়ে ২ কোটি ৫০ লাখ ৪০ ডলার কমে রপ্তানি হয়েছে ৩৪০ কোটি ৭ লাখ ৯০ হাজার ডলারের পণ্য।

এদিকে ম্যানুফেকচ্যারিং কমোডিটিসে ৪.১০ শতাংশ, পেট্রোলিয়াম পণ্যে ৩৭৪.৩৪ শতাংশ, কেমিক্যাল পণ্যে ২৭.৮৩ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্যে ১৬.৬৯ শতাংশ, প্লাস্টিক পণ্যে ৪.৭৩ শতাংশ রপ্তানি বেড়েছে।

এ ছাড়া ওভেন খাতে রপ্তানি আয় হয়েছে ৩২৬ কোটি ৫১ লাখ ১০ হাজার ডলার। এ খাতে গত অর্থবছরের একই সময়ের তুলনায় বেড়েছে ২.৩৮ শতাংশ। তবে আলোচ্য সময়ে লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি কমেছে ১৬.৬৯ শতাংশ।

আপনার মতামত জানানঃ