ক্রাইম পেট্রোল বিডি  »  শিক্ষা   »   অভিভাবকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

অভিভাবকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

September 25, 2016 - 12:57 PM

নিজস্ব প্রতিবেদক : শিক্ষাক্ষেত্রে কোচিং বাণিজ্য বন্ধে অভিভাবকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী বলেন, ভালো শিক্ষকদের ক্লাসরুমেই ভালো হতে হবে, কোচিং সেন্টারে নয়। কতিপয় শিক্ষক নামধারী অসাধু ব্যক্তি পরিচালিত কোচিং বাণিজ্যের বিরুদ্ধে অভিভাবকরা ঐক্যবদ্ধ হলে ক্লাসরুম শিক্ষা কার্যক্রমে এসব শিক্ষকের জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘব করা সম্ভব হবে।

রোববার পুরনো ঢাকার সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের একাদশ শ্রেণির নবীনবরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, নতুন বেতন স্কেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সাথে সরকারি-বেসরকারি শিক্ষকদের বেতন ভাতাও দ্বিগুণের বেশি বৃদ্ধি করা হয়েছে। সৃজনশীল পদ্ধতিসহ ক্লাসরুমে শিক্ষাদানের আধুনিক প্রযুক্তির ওপর শিক্ষকরা সারা বছর বিভিন্ন প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা ও প্রশিক্ষণ গ্রহণ করে শিক্ষকরা তাদের শিক্ষার্থীদের ক্লাসরুমে না পড়িয়ে কোচিং সেন্টারে ট্র্যাপ করবেন- এটা মেনে নেওয়া যায় না।

অভিভাবকদের সহযোগিতা পেলে এ ধরনের শিক্ষক নামধারীদের কোচিং ব্যবসা সম্পূর্ণ নির্মূল করা সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

নুরুল ইসলাম নাহিদ আরো বলেন, দেশের শিক্ষাক্ষেত্রে বিশ্বব্যাপী প্রশংসিত উন্নয়নে প্রধান নিয়ামক শিক্ষকদের অবদান সবচেয়ে বেশি। হাতেগোনা কিছু শিক্ষকের ব্যবসায়ী মনোবৃত্তির জন্য বিপুলসংখ্যক নিবেদিত প্রাণ শিক্ষকের এ অবদান ম্লান হচ্ছে।

কলেজ অধ্যক্ষ অধ্যাপক শেখ আবদুল কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠানে সাংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ বক্তব্য রাখেন।

আপনার মতামত জানানঃ