ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়প্রধান সংবাদ   »   অভিবাসীদের অধিকার সুরক্ষা করতে হবে

অভিবাসীদের অধিকার সুরক্ষা করতে হবে

September 20, 2016 - 5:09 AM

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘যেকোনো পরিস্থিতিতে তাদের মর্যাদা নির্বিশেষে অভিবাসীদের অধিকার সুরক্ষা করতে হবে।’

তিনি বলেন, বিশ্বব্যাপী আমাদের বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি, অভিবাসী ও শরণার্থীদের অধিকার সংরক্ষণ সমানভাবে গুরুত্বপূর্ণ।

অভিবাসী ও শরণার্থীদের অধিকার সংরক্ষণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, অভিবাসন বিষয়টি সার্বিকভাবে মোকাবিলায় বিশ্বকে পারস্পরিক দায়িত্বশীলতার ওপর ভিত্তি করে একটি সাধারণ সমঝোতায় পৌঁছাতে হবে।

সোমবার প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের প্লেনারির একটি উচ্চপর্যায়ের সভায় শরণার্থী ও অভিবাসীদের সম্পর্কে এ কথা বলেন।

শরণার্থী ও অভিবাসীদের বিষয়ে প্রথমবারের মতো সম্মেলন আহ্বান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের মহাসচিব বান কি মুনকে ধন্যবাদ জানান।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতিসংঘ সদর দপ্তরে বৈঠক করেন মিয়ানমারের ‘স্টেট কাউন্সিলর’ ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া জ্যানেট।

বৈঠকে এ দুই নেতা আইনের শাসন, ধর্মীয় ও রাজনৈতিক স্বাধীনতা এবং সুশাসন প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।

কমনওয়েলথ মহাসচিব বলেন, ‘মুক্ত গণতান্ত্রিক সমাজ গঠনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর একে অন্যের প্রতি লক্ষ্য রাখা উচিত। এ বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা ও দৃঢ়তায় আমি খুবই আনন্দিত।’

%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a7%e0%a6%be%e0%a6%a8%e0%a6%ae%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%80-2

আপনার মতামত জানানঃ