ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorizedলাইফস্টাইল   »   অবসাদ দূর হয় যেসব খাবার খেলে

অবসাদ দূর হয় যেসব খাবার খেলে

অক্টোবর ১৩, ২০২০ - ১১:০০ পূর্বাহ্ণ

করোনা আবহে সারাদিনের কর্মব্যস্ততায় মানুষ ক্লান্ত হয়ে পড়েছে। সেই সঙ্গে মেজাজ খিটখিটে। দিনের পর দিন মন খারাপ থাকতে থাকতে তা ক্রমিক আকার ধারণ করাই মানসিক অবসাদ। আর এমনটা হওয়া মাত্র জাগতিক সব কিছু থেকে কেমন যেন মন উঠতে শুরু করে। কোনো কিছুই যেন ভাল লাগে না।

যেনে নিন যেসব খাবার খেলে অবসাদ দূর করা যায় 

ফল ও শাকসবজিঃ ফল ও শাকসবজি স্বাস্থ্যকর তো অবশ্যই। পাশাপাশি ফল ও সবজি মন ভালো রাখতেও সাহায্য করে। পুষ্টিগুণে ভরপুর সবজিও মানসিক অবস্থা ভালো করতে সাহায্য করে। ফল ও সবজিতে রয়েছে ফাইটোকেমিকল, ভিটামিন সি এবং প্রোটিন, যা মন ভালো করতে সাহায্য করে।

কমলালেবু ঃকমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। সেই সঙ্গে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও থাকে ক্যারটিনয়েড ও ফ্ল্যাভোনয়েড। যা শরীর সহজে গ্রহণ করতে পারে। অর্থৎ মন খুব ভালো করতে পারে। আর তাই কমলালেবুর রস করে খেতে পারলে খুব ভালো। রস করলে অবশ্যই তা চিনি ও পানি ছাড়া খাবেন।

টমেটোঃ টমেটোর মধ্যে থাকা লাইকোপেন মন ভালো করে। এছাড়াও আছে ফোলেট, ম্যাগনেশিয়াম, আয়রন যা মন ভালো করার অনুঘটক। তাই টমেটোর সস দিয়ে যেকোনও খাবার, কিংবা শেষ পাতে টমেটোর চাটনি এত মন ভালো করে দেয়।

মধুঃ মনখারাপ নিমেষের মধ্যে সারিয়ে দেয় মধু। মন ভালো রাখতে মধুর থেকে ভালো আর কিছু হয় না। এছাড়াও মধুর অনেক গুণ রয়েছে। তাই প্যানকেকে মধু ছড়িয়ে কিংবা গ্রিন টি-তে সামান্য মধু মিশিয়ে খাওয়ার কথা বলা হয়।

ডিমঃ ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এছাড়াও ডিম খেলে ওজন কমে। এনার্জি বাড়ে। ডিম পুষ্টিতে ভরপুর। ক্লান্তি কাটাতে অবশ্যই ডিম খান।

চিকেনঃ চিকেন ভালোবাসেন না, এরকম মানুষ বোধহয় খুবই কম। চিকেনে রয়েছে এমন উপাদান যা মনকে খুব সহজেই ভালো করে দিতে পারে। এছাড়াও চিকেনে থাকে প্রোটিন, ফ্যাট। আর তাই যদি চিকেনের কোনও কিছু প্রতিদিন খাওয়া যায় তাহলে শরীরও থাকবে সুস্থ, মনও ভালো থাকবে। তবে প্রতিদিন চিকেন খেলে ১০০ গ্রাম এর বেশি কোনওভাবেই খাবেন না।

আপনার মতামত জানানঃ