ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   অপহরণ করে হত্যা উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে

অপহরণ করে হত্যা উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে

August 26, 2016 - 11:28 AM

বিক্ষোভকারী খনি শ্রমিকদের হাতে প্রাণ গেল বলিভিয়ার উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর। দেশটির সরকার দাবি করেছে, বিক্ষুব্ধ শ্রমিকরা তাকে অপহরণ করে এবং পরে হত্যা করে।

বিবিসি অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

 

কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে লা পাজের দক্ষিণে পান্ডুরোয় বিক্ষোভকারী শ্রমিকদের অবরোধের মুখে পড়েন উপ-স্বরাষ্ট্রমন্ত্রী রডোলফো ইলানেস। সেখান থেকে তাকে ও তার গাড়ি চালককে তুলে নেয় শ্রমিকরা।

 

স্বরাষ্ট্রমন্ত্রী কার্লোস রমেরো জানিয়েছেন, সব দিক বিবেচনা করে বোঝা যাচ্ছে, দলবদ্ধ ও বর্বরভাবে হামলা চালিয়ে হত্যা করা হয়েছে ইলানেসকে।

 

এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষুব্ধ শ্রমিকদের। পুলিশের গুলিতে দুই শ্রমিক নিহত হয়েছেন।

 

প্রতিরক্ষামন্ত্রী রেইমি ফেরেইরার উদ্ধৃতি দিয়ে লা রাজোন পত্রিকা জানিয়েছে, স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে ইলানেসকে পিটিয়ে হত্যা করা হয়েছে। শতাধিক বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ।

 

ফেরেইরা জানিয়েছেন, ইলানেসের মৃত্যুতে গভীর দুঃখ পেয়েছেন প্রেসিডেন্ট ইভো মোরালেস।

 

শ্রমিকদের হাতে অবরুদ্ধ হওয়ার পর স্থানীয় রেডিওকে ইলানেস বলেন, তার মুক্তির শর্ত দেওয়া হয়েছে, নতুন আইন নিয়ে খনি শ্রমিকদের সঙ্গে সরকারকে সমঝোতা করতে হবে।

 

গত মঙ্গলবার থেকে পান্ডুরোর সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে খনি শ্রমিকরা। ন্যাশনাল ফেডারেশন অব মাইনিং কো-অপারেটিভস অব বলিভিয়া এ বিক্ষোভ শুরু করে। শ্রমিকদের বিশেষ সুবিধা, কাজের অধিকার, বেসরকারি খনিতে কাজের অধিকার এবং অন্যান্য মানবাধিকার রক্ষার জন্য বিক্ষোভে নামেন তারা। এক সময় বৃহৎ এ শ্রমিক সংগঠন প্রেসিডেন্ট মোরালেসের ঘনিষ্ট সহযোগী ছিল।

আপনার মতামত জানানঃ