ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   অনগ্রসর জনগোষ্ঠীকে অর্থনীতির মূল ¯্রােতধারায় সম্পৃক্ত করতে উদ্যোগ নেয়া হয়েছে -পরিকল্পনা মন্ত্রী

অনগ্রসর জনগোষ্ঠীকে অর্থনীতির মূল ¯্রােতধারায় সম্পৃক্ত করতে উদ্যোগ নেয়া হয়েছে -পরিকল্পনা মন্ত্রী

October 20, 2016 - 3:19 PM

রেজাউর রহমান; ঢাকা :
পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল বলেছেন , নগর কেন্দ্রীক কর্মসংস্থান শহরের জনসংখ্যার চাপ সৃষ্টির অন্যতম কারণ । শহরের বাইরে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার মাধ্যমে নগরের জনসংখ্যার অতিরিক্ত চাপ কমানো সম্ভব । এই লক্ষ্যে সরকার নগরের বাইরে ১০০টি বিশেষ অর্থনৈতিক অ ল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে । শহরের বাইরে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির গৃহীত উদ্যোগসমূহের বাস্তবায়ন হলে সমস্যার সমাধান হবে ।

মন্ত্রী আজ ঢাকায় এনইসি মিলনায়তনে পাওয়ার এন্ড পার্টিশিপেশন রিসার্স সেন্টার আয়োজিত নগরের দারিদ্রতার চ্যালেঞ্জ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থার নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান । বক্তৃতা করেন বিশিষ্ট অর্থনীতিবীদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ.বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. সালেহ উদ্দীন আহমেদ এবং ইউএনডিপির কান্ট্রি ডাইরেক্টর নিক বেরেজ ফোর্ড অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ।

পরিকল্পনা মন্ত্রী বলেন , অনগ্রসর জনগোষ্ঠীকে দেশের অর্থনীতির মূল ¯্রােতধারায় সম্পৃক্ত করতে বদ্ধপরিকর । কাউকে বাদ দিয়ে নয় বরং সকলের সম্মিলিত অংশ গ্রহণের মাধ্যমে উন্নয়নের অগ্রযাত্রা বেগবান করতে হবে । কেউ পিছিয়ে থাকবেনা । গ্রামে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে তিনি সরকারেরর গৃহীত বিভিন্ন প্রকল্পের উল্লেক করেন । তিনি বলেন , নতুন প্রজন্মের জন্য বাসযোগ্য নগর প্রতিষ্ঠায় দীর্ঘ মেয়াদী পরিকল্পনা মাথায় কাজ করার বিকল্প নেই ।

আপনার মতামত জানানঃ