ক্রাইম পেট্রোল বিডি  »  প্রযুক্তি   »   ‘অদৃশ্য টিভি’ (ভিডিও)

‘অদৃশ্য টিভি’ (ভিডিও)

October 6, 2016 - 10:47 AM

ডেক্স: বিশ্ববিখ্যাত ইলেকট্রনিকস পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান প্যানাসনিক সম্প্রতি এমন একটি টিভি নির্মাণ করেছেন, যা দেখায় কাঠের ওপর কাচের প্রলেপ বলেই মনে হবে।

কিন্তু হাত দিয়ে এর বাটনে বা ওয়েভে চাপ দিলেই আসল রহস্যটি বেরিয়ে আসবে। কারণ তখন তাৎক্ষণিকভাবে একটি টেলিভিশনের পর্দা চলে আসবে।

প্যানাসনিক সর্ব প্রথম গত জানুয়ারিতে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক্স শো এ তাদের এই স্বচ্ছ টেলিভিশনটি উন্মোচিত করেছিল। কিন্তু তখন টেলিভিশন না চলাকালীন সময়েও এর পিছনে ছোপ ছোপ দাগ দেখা যাওয়ায় কোম্পানিটি পুরোপুরি সন্তুষ্ট ছিল না।

ফলে তখন থেকেই এটিকে সম্পূর্ণরূপে অদৃশ্য করার লক্ষ্যে কোম্পানিটি তাদের এই স্বচ্ছ টেলিভিশন এর উন্নতিতে কাজ করে গেছে।

এই টেলিভিশন এর এলইডি পর্দাকে সম্পূর্ণরূপে অদৃশ্য করতে কোম্পানিটি ওএলইডি (অর্গানিক লাইট-এমিটিং ডায়োড) প্রযুক্তি ব্যবহার করেছে যার ফলে টেলিভিশনটি যখন স্বচ্ছ কাচ রুপে থাকে তখন কেউই এটিকে টেলিভিশন বলে চিহ্নিত করতে পারবে না এবং যে কেউ এর মধ্য দিয়ে অপর পাশ পরিষ্কারভাবে দেখতে সক্ষম হবেন।

একটি ওএলইডি স্ক্রিন নিজস্ব আলোর পিক্সেল ব্যবহার করে। অন্যদিকে একটি এলইডি তার পিক্সেলগুলোকে আলোকিত করতে ব্যাকলাইট ব্যবহার করে।

প্যানাসনিকের মুখপাত্র ম্যাথিউ স্মিথ এনগ্যাজেট ডটকমকে বলেন, ‘তখন থেকে প্যানাসনিক শুধু একটি অদৃশ্য টেলিভিশন সেট তৈরি করতেই কাজ করেনি, এছাড়াও এটি বিদ্যমান টেলিভিশনের মতোই প্রায় একই রকম ইমেজ উন্নতিতেও কাজ করেছে।’

আগের প্রোটোটাইপে পর্দায় ইমেজ দেখতে ব্যাকলাইটের প্রয়োজন ছিল কিন্তু এখন, ব্যবহারকারীরা ব্যাকগ্রাউন্ডে কোনো কিছুর সাহায্য ছাড়াই একটি পরিষ্কার এবং উজ্জ্বল ছবি দেখতে পারেন।

প্যানাসনিকের ওই মুখপাত্র আরো বলেন, এই নতুন মডেলের টিভিটি এখনো প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে এবং এটি বাজারে আসতে কমপক্ষে তিন বছরের মতো সময় লাগবে। এর মূল্যও এখনো নির্ধারিত হয়নি।

https://youtu.be/r4UTQUzpPho

আপনার মতামত জানানঃ